মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখা খুবই জরুরি যে ৮টি ভুলে ক্ষতিগ্রস্ত হচ্ছে আপনার মস্তিষ্ক!

লাইফস্টাইল : মানুষের পুরো শরীরের সব অঙ্গই মস্তিষ্কের উপর নির্ভরশীল। মস্তিষ্ক থেকে সংকেত দেয় বলেই শরীরের সব অঙ্গ প্রত্যঙ্গ ঠিক ঠাক মত চলছে। আর তাই মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখা খুবই জরুরি। মস্তিষ্কের স্বাস্থ্য ভালো রাখার জন্য জরুরী কিছু বিশেষ যত্নের ও সাবধানতার। আসুন জেনে নেয়া যাক মস্তিস্কের জন্য ক্ষতিকর ৮টি বিষয় সম্পর্কে।

অপর্যাপ্ত ঘুম

ঘুম পর্যাপ্ত না হলে মস্তিষ্কের ক্ষতি হয়। ফলে কম বয়সেই স্মৃতিশক্তি কমে যায় এবং অন্যান্য সমস্যা দেখা দেয়।
কম কথা বলা

অনেকেই আছেন যারা খুব কম কথা বলেন। যারা কম কথা বলেন তারা এখন থেকে আরেকটু বেশি কথা বলুন। কারণ কম কথা বললে মস্তিষ্কের ক্ষতি হয়।

অসুস্থতার সময় অতিরিক্ত কাজ করা

অনেকেই অসুস্থ শরীরে অতিরিক্ত কাজ করেন। অসুস্থ শরীর নিয়ে পড়াশোনা করা কিংবা মস্তিষ্কে চাপ করে এমন কাজ করলে মস্তিষ্কের ক্ষতি হয়। তাই অসুস্থতার সময় কাজ না করে বিশ্রাম নেয়া উচিত।

ধুমপান

ধুমপানের নেশা যাদের আছে তাড়া আজই ছেড়ে দিন। কারন অতিরিক্ত ধুমপান করলে মস্তিষ্কের স্বাস্থ্যের ক্ষতি হয়।
মাথা ঢেকে ঘুমানো

আমরা অনেকেই ঘুমানোর সময় চাদর দিয়ে মাথা ঢেকে ঘুমাই। এতে চাদরের নিচের বাতাসে কার্বনডাই অক্সাইড এর পরিমান বৃদ্ধি পায়। ফলে মস্তিষ্কের ক্ষতি হয়।

বুদ্ধিবৃত্তিক চিন্তা না করা

যারা লেখা পড়া শেষ করার পর কিছুই করেন না অথবা বুদ্ধি খাটিয়ে কাজ কম করেন তাদের মস্তিষ্কের স্বাস্থ্য খারাপ হয়ে যায় বেশ দ্রুত। ফলে উপস্থিত বুদ্ধি কমে যায় এবং সব কিছু ভুলে যাওয়ার প্রবণতা বাড়ে।
অতিরিক্ত মিষ্টি জাতীয় খাবার খাওয়া

মিষ্টি জাতীয় খাবার খাওয়ার নেশা আছে অনেকেরই। আর যাদের অতিরিক্ত মিষ্টি খাওয়ার নেশা আছে তাদের মস্তিষ্কের স্বাস্থ্য খুব তাড়াতাড়ি খারাপ হয়ে যায়।

বায়ু দূষণ

পুরো পৃথিবীতে বায়ু দূষণ এখন একটি প্রধান সমস্যা। আর বায়ুদূষণের ক্ষতিকর দিক গুলোর মধ্যে অন্যতম একটি দিক হলো মস্তিষ্কের ক্ষতি। বাতাসের ক্ষতিকর উপাদান, কার্বনডাই অক্সাইড গ্যাস ও অন্যান্য ক্ষতিকর উপাদান মস্তিষ্কের কার্যকারীতা কমিয়ে দেয়।

Facebook
Twitter
WhatsApp