দীর্ঘদিন সুস্থভাবে বাঁচার পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে যৌনজীবন

লাইফস্টাইল ডেস্ক: দীর্ঘদিন সুস্থতার সাথে বেঁচে থাকতে চাই সবাই। কিন্তু বেশিরভাগ মানুষই বয়স বাড়ার সঙ্গে সঙ্গে নানা রকম জটিল রোগে আক্রান্ত হতে থাকেন। এতে শারীরের পাশাপাশি মানসিকভাবেও ভেঙে পড়েন অনেকে। কিন্তু সময় থাকতেই সঠিক জীবনযাপন, খাওয়া দাওয়ায় নিয়ন্ত্রণ ও ব্যায়ামের অভ্যাস করা গেলে ওষুধ সেবন ছাড়াই দীর্ঘদিন সুস্থভাবে বেঁচে থাকা সম্ভব মনে মনে করেন চিকিৎসকরা।

তবে এবার এসব নিয়মকানুনের পাশাপাশি নতুন একটি খবর দিলো গবেষকরা। আর তা হলো- দীর্ঘদিন সুস্থভাবে বাঁচার পেছনে সবচেয়ে গুরুত্বপূর্ণ ভূমিকা নেয় যৌনজীবন উপভোগ। শুধু তথ্যই দেননি গবেষকরা, এই তথ্যটি প্রমাণও করেছেন তারা।

আমেরিকান ইউনিভার্সিটির এক গবেষকদল ২৫০ জন দম্পতির যৌনজীবন নিয়ে একটি সমীক্ষা চালান। এই দম্পতির প্রত্যেকেই ছিলেন ৭৫ থেকে ৯০ বছর বয়সী।গবেষকেরা জানিয়েছেন, দীর্ঘদিন সুস্থভাবে বাঁচার জন্য নিজের যৌন ক্ষুধা উচ্চ মাত্রায় রাখতে হবে। অনুকূল স্বাস্থ্য উপকারিতা পেতে হলে একজন মানুষকে দিনে অন্তত একবার প্রচণ্ড উত্তেজনার মধ্যে থাকতে হবে। এতে সর্বাধিক মাত্রায় স্বাস্থ্য উপকারিতা পাওয়া যায়। উত্তেজনা শরীরে অক্সিটোসিন, ইস্ট্রোজেন ও টেস্টোস্টেরন হরমোনের মাত্রাকে বৃদ্ধি করে। যৌন উত্তেজনায় মস্তিষ্কে ডোপামাইন, অ্যাসিটাইলচোলাইন, গাবা ও সেরোটোনিন উৎপাদন বৃদ্ধি পায়।

গবেষণায় দেখা গেছে, ৩০ মিনিটের এক্সারসাইজ প্রায় ১৫০ ক্যালোরি ঝরায়। ওই একই সময়ের রতিক্রিয়া সমপরিমাণ ক্যালোরি ঝরাতে সক্ষম।

সুন্দর স্বাস্থ্যই হচ্ছে সুখী থাকার প্রধান কারণ। গবেষণায় দেখা গেছে, সপ্তাহের এক বা দু’বার যৌনমিলন শরীরে ইমিউনোগোবুলিন অ্যান্টিবডির মাত্রা বাড়িয়ে দেয়। এই অ্যান্টিবডি বিভিন্ন রোগব্যাধি ও সংক্রমণ প্রতিরোধ করে। ডোপামাইন মুলত একটি মানসিক সহায়ক হরমোন। অ্যাসিটাইলচোলাইন মনসংযোগ বাড়াতে সাহায্য করে। গাবা মানসিক অবসাদ দূর করতে সাহায্য করে এবং সেরোটোনিন পেশীকে শিথিল করে।

রতিক্রিয়ার মাধ্যমে মস্তিষ্কে এই সবকটি হরমোনের পরিমাণ বৃদ্ধি পায়। বিশেষজ্ঞরা জানিয়েছেন, বীর্যপাত পুরুষদের প্রোস্টেট ক্যানসার রুখতে সবচেয়ে বেশি সহায়ক।

গবেষণায় আরও দেখা গেছে যে, পুরুষ মাসে ২১ বা তারও বেশি সংখ্যকবার বীর্যপাত করেন তাদের ক্ষেত্রে প্রোস্টেট ক্যানসারের ঝুঁকি একেবারে নেই বললেই চলে। উচ্চ রক্তচাপ কমাতে চিকিৎসকেরা অনেক সময়ই এক্সারসাইজ করার পরামর্শ দেন। রতিক্রিয়াই হল সবচেয়ে ভালো এক্সারসাইজ। যার মাধ্যমে উচ্চ রক্তচাপ খুব সহজেই কমানো যায়। তাই বেশিদিন বাঁচতে যৌনজীবন উপভোগের পরামর্শ দিচ্ছেন মার্কিন গবেষকরা।

Facebook
Twitter
WhatsApp