ত্বক সুস্থ রাখতে যা করবেন…


লাইফস্টাইলঃ

সুস্থ ও সুন্দর ত্বক সবারইন কাম্য। তবে অনেকের ধারণা, এজন্য বোধহয় নিয়মিত কঠিন নিয়ম পালন করতে হয়। তবে কিছু সাধারণ নিয়ম মেনে চললে আপনি সুস্থ ও সুন্দর ত্বক পেতে পারেন। জেনে নিন নিয়ম গুলো।

বেশি করে ফল ও সবজি খান:
খাদ্য তালিকায় বেশি করে ফল ও সবজি রাখুন। ত্বককে সজীব রাখতে সহায়তা করবে এসব খাবার। বেশি পরিমাণে ভিটামিন সি যুক্ত ফল কমিয়ে আনে ত্বকের ভাঁজ ও ত্বকের বয়স কম রাখতে সাহায্য করবে।

দিনে দুইবারের বেশি মুখ ধোবেন না:
দিনে দুইবার মুখ ধোয়ার চেষ্টা করুন। এর বেশি মুখ ধুতে থাকলে ত্বকের স্বাভাবিক তেল চলে যায়, মুখ হয়ে ওঠে শুষ্ক। এছাড়াও স্ক্রাবার দিয়ে মুখ ধুতে গেলে অনেক সময়ে ত্বকে অতিরিক্ত ঘষা লেগে আরো বেশি ক্ষতি হয়। সাধারণ সুতি কাপড় ব্যবহার করেই ভালভাবে মুখ ধুয়ে ফেলা যায়।

চোখের আশেপাশে সানস্ক্রিন মাখবেন না:
চোখের আশেপাশের ত্বক হয় অনেক বেশি স্পর্শকাতর। এ কারণে এখানে রাসায়নিক ব্যবহার করলে ক্ষতির আশঙ্কা অনেক বেশি। চোখ রোদ থেকে বাঁচাতে সানগ্লাস ব্যবহার করুন।

বাইরে বের হওয়ার সময় সানস্ক্রিন ব্যবহার করুন:
শরীরের যেসব অংশ সূর্যের আলোয় আসে সেখানে কিন্তু সানস্ক্রিন মাখতে ভুলে যাবেন না। সূর্যের ক্ষতিকর রশ্মি ত্বকের ক্ষতি করে। এছাড়া হালকবা রঙের ও পাতলা কাপড়ের পোশাক পরলেও সানস্ক্রিন মাখতে ভুলবেন না।

চিৎ হয়ে ঘুমানোর অভ্যাস করুন:
বেশিরভাগ মানুষ কোনো একদিকে কাত হয়ে অথবা উপুড় হয়ে ঘুমাতে পছন্দ করেন। আসলে কিন্তু চিৎ হয়ে ঘুমানোটা ত্বকের জন্য সবচাইতে উপকারী। কারণ কাত হয়ে বা উপুড় হয়ে ঘুমালে মুখের ত্বকে ভার পড়ে, এতে অকালেই ত্বকে ভাঁজ পড়তে পারে।

ত্বকের ডাক্তার দেখান বছরে একবার:
ত্বকের ডাক্তার অর্থাৎ ডারমাটোলজিস্ট দেখান জরুরি। কারণ তারা ত্বকের ক্যান্সারের পূর্বাভাস খুব সহজেই বুঝে ফেলতে পারেন। এছাড়া ত্বকের কোনো সমস্যা দেখা গেলে তা সহজেই নিরাময় করা সম্ভব।

Facebook
Twitter
WhatsApp